সোমবার, এপ্রিল ১২

ঠাকুরগাঁওয়ে জিংক ধান বীজের বাজারজাত করণে কর্মশালা

নিউজ ডেস্কঃ ঠাকুরগাঁওয়ে বায়োফর্টিফাইট জিংক ধান বীজের বাজারজাত করণে কর্মশালা অনুষ্ঠিাত হয়েছে। হারভেষ্টপ্লাস প্রকল্পের সহযোগীতায় আরডিআরএস বাংলাদেশ কর্তৃক বাস্তবায়িত ঠাকুরগাঁও এর প্রশিক্ষণ কেন্দ্রে বায়োফর্টিফাইট জিংক ধান বীজের বাজারজাতকরণ শীর্ষক এ কর্মশালার আয়োজন করা হয়।
কর্মশালায় জেলার বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর বীজ ডিলার এসোসিয়েশনের সভাপতি মোঃ এনামুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আফতাব হোসেন।
এসময় শুভেচ্ছা বক্তব্যে আরডিআরএস বাংলাদেশ এর সিনিয়র কো অর্ডিনেটর (কৃষি ও পরিবেশ) মোঃ মামুনূর রশিদ জিঙ্কসমৃদ্ধ ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষে হারভেস্টপ্লাস প্রকল্পটি ২০১৩ সাল থেকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সার্বিক সহযোগীতায় আরডিআরএস বাংলাদেশ বাস্তবায়ন করছে। বর্তমানে কৃষক পর্যায়ে মান সম্পন্ন ধান বীজের সরবরাহ এবং উৎপাদিত ধান সংগ্রহ করে মিলার এর মাধ্যমে স্থানীয় বাজারে সহজ লভ্য করার লক্ষে প্রকল্পের কার্যক্রমের পরিধি আরো গাতশীল করছে বলে জানান।
অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, বীজ উৎপাদন ও বাজারজাতকরণের বিভিন্ন আধুনিক পদ্ধতি ও ধাপসমূহ উল্লেখ করে এ প্রকল্পকে সাধুবাদ জানান। তিনি বর্তমানে করোনা মহামারীর সময়ে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে জিংকের ভুমিকা ও এর প্রাপ্তি নিশ্চিতকরনের জন্য জিংক ধান বীজের বাজারজাতকরণের উপরে উপস্থিত ডিলারদের আহ্বানও করেন।
এছাড়া বিশেষ অতিথি হারভেস্টপ্লাস প্রকল্পের কোঅর্ডিনেটর (সিড সিস্টেম) মজিবর রহমান জিংক সমন্ধে প্রাথমিক আলোচনা করেন এবং বলেন জিংকের অভাবে ডায়রিয়া, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া, টাক সমস্যা, খাটো হওয়া, মাতৃত্বজনিত সমস্যা এবং নিউমোনিয়া দেখা দেয়। এরপর তিনি জিংক সমৃদ্ধ বিভিন্ন ধানের জাত বাজারজাতকরণের উপর আলোচনা করেন।
উক্ত কর্মশালায় রংপুর, দিনাজপুর ও ঠাকুরগাঁও জেলার ১৫ জন বীজ ডিলার, হারভেস্টপ্লাস প্রকল্পের এগ্রিকালচার রিসার্চ অ্যান্ড ডেভলপম্যান্ট অফিসার মো: রুহুল আমিন মন্ডল ও আরডিআরএস বাংলাদেশের সংশ্লিষ্ট জেলার কৃষি কর্মকর্তা; এবং ইস্পাহানী, এসিআই ও নীীলসাগর কোম্পানির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *