সোমবার, জানুয়ারি ২৪

ঠাকুরগাঁওয়ে আজ থেকে করোনা পরিক্ষা হবে দৈনিক চারটি

নিউজ ডেস্কঃ আজ থেকে করোনা ভাইরাসের পরিক্ষা হবে ঠাকুরগাঁওয়ে। আজ মঙ্গলবার সকালে জেলা শহরের বক্ষব্যাধি ক্লিনিকে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বােধন করেন ঠাকুরগাঁও-১ আসনের এমপি রমেশ চন্দ্র সেন।
এসময় জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম, সিভিল সার্জন ডাঃ মাহফুজার রহমান, বক্ষব্যাধি ক্লিনিকের কনসালটেন্ট ডাঃ শুভেন্দু কুমার দেবনাথসহ অনেকে উপস্থিত ছিলেন।
উদ্বোধনের পর সদর হাসপাতাল কর্তৃপক্ষের নেয়া একজনের নমুনা পরিক্ষার জন্য মেশিনে দেয়া হয়।
বক্ষব্যাধি ক্লিনিকের কনসালটেন্ট ডাঃ শুভেন্দু কুমার দেবনাথ জানান, আমরা দীর্ঘ দিন ধরে সরকারের কাছে দাবি জানিয়ে আসছিলাম ঠাকুরগাঁও সদর হাসপাতালে পিসিআর ল্যাবের মাধ্যমে করোনা পরিক্ষা ব্যবস্থার জন্য।
তবে তার প্রতিফলন না ঘটলেও বক্ষব্যাধি ক্লিনিকের মেশিনেই করোনা পরিক্ষার জন্য অনুমোদন দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের নির্দেশনায় বক্ষব্যাধি ক্লিনিকের জীন এক্সপার্ট মেশিনে করোনা পরিক্ষা শুরু করছি।
এ বিষয়ে সিভিল সার্জন ডাঃ মাহফুজার রহমান জানান, বক্ষব্যাধি ক্লিনিকে যক্ষা রোগ নির্নয়ের পাশাপাশি একই মেশিনে করোনা ভাইরাস পরিক্ষা শুরু করা হয়েছে। এখানে প্রতিদিন সর্বোচ্চ ৪টি নমুনা পরিক্ষা করা যাবে। যেহেতু একই মেমিনে যক্ষা রোগ নির্নয় করা হয়। সে কারনে দিনে চারটির বেশি করোনা পরিক্ষা করা সম্ভব না। আমরা করোনা পরিক্ষার জন্য ৩৬০ টি স্টিক পেয়েছি। অন্যান্য প্রসেসিং বাদ দিয়ে মেশিনে ঢুকানোর পর করোনা পরিক্ষা করতে সময় লাগবে ১ ঘন্টা।
আর বক্ষব্যাধি ক্লিনিকে করোনা পরিক্ষা ছাড়া নমুনা সংগ্রহের কাজসহ যাবতীয় কাজ সম্পুন্ন করবে হাসপাতাল কর্তৃপক্ষ। আমরা যেহেতু শুরু করতে পেরেছি আশা করছি মানুষ কিছুটা হলেও সুবিধা পাবে। ভবিষ্যতে পিসিআর ল্যাব স্থাপনের মাধ্যমে করোনা পরিক্ষা কিভাবে বাড়ানো যায় সে বিষয়েও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ অব্যাহত রেখেছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *