সোমবার, এপ্রিল ১২

শান্তিতে সম্ভাব্য চার নোবেল বিজয়ী

নিউজ ডেক্সঃ চলতি বছরে নোবেল পুরস্কার মোট ছয় ক্যাটাগরির মধ্যে চারটির বিজয়ীর নাম ঘোষণা করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অন্যতম গুরুত্বপূর্ণ ক্যাটাগরি নোবেল শান্তি পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে আজ শুক্রবার। কে হবেন এবারের শান্তিতে নোবেলজয়ী তা নিয়ে শুরু হয়েছে জল্পনা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এবারের নোবেল শান্তি পুরস্কারের জন্য সম্ভাব্য বিজয়ীর তালিকা করেছে। বিভিন্ন প্রতিষ্ঠানের বরাতে তালিকার প্রথম সারিতে থাকা চারজনের নাম প্রকাশ করেছে, এবার তাদের জয়ী হওয়ার সম্ভাবনা বেশি।

তালিকায় সবার প্রথমের নামটি হচ্ছে সম্প্রতি বহুল আলোচিত এক কিশোরীর। যার নাম গ্রেটা থানবার্গ, পড়াশোনা করে সুইডেনের একটি স্কুলে। জলবায়ু পরিবর্তন নিয়ে আন্দোলনরত কিশোরী গ্রেটাকে নিয়ে এ অনুমান সঠিক হলে সে হবে সর্বকনিষ্ঠ নোবেল জয়ী।

সম্প্রতি দুটি পুরস্কার পেয়েছে গ্রেটা। তার একটি হলো লন্ডনভিত্তিক মানবাধিকার বিষয়ক বেসরকারি প্রতিষ্ঠান অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সর্বোচ্চ সম্মাননা পুরস্কার। অপরটি সুইডেনের বিকল্প নোবেলখ্যাত রাইট লাইভলিহুড অ্যাওয়ার্ড- ২০১৯।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় জোরালো পদক্ষেপ নিতে হবে পার্লামন্টের সামনে এমন দাবি তুলে প্রথমবার শিরোনাম হয়ে সবার নজরে আসে সে। তারপর থেকে সক্রিয় ভূমিকায় দেখা যাচ্ছে তাকে।

নোবেল শান্তি পুরস্কারের ওয়েবসাইটে দেয়া তথ্য মতে, এ বছর নোবেল পুরস্কারের জন্য ৩০১টি মনোনয়ন জমা পড়েছে। যার মধ্যে ২২৩ জন ব্যক্তি এবং বাকি ৭৮টি প্রতিষ্ঠান। তবে গত ৫০ বছর ধরে বিজয়ীর নাম ঘোষণা করার আগে মনোনীতদের তালিকা প্রকাশ করে না নোবেল প্রদানকারী কর্তৃপক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *