বৃহস্পতিবার, আগস্ট ৫

সাত গুণী শিল্পীর হাতে ‘শিল্পকলা পদক’ তুলে দেবেন রাষ্ট্রপতি

দেশের শিল্প-সংস্কৃতির বিভিন্ন ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য এ বছর সাত গুণীজনকে ‘শিল্পকলা পদক ২০১৮’ প্রদান করা হচ্ছে। তারা হলেন- কণ্ঠসংগীতে গৌর গোপাল হালদার, যন্ত্রসংগীতে সুনীল চন্দ্র দাস, নাট্যকলায় ম. হামিদ, লোকসংস্কৃতিতে মিনা বড়ুয়া, চারুকলায় অলকেশ ঘোষ, নৃত্যকলায় শুক্লা সরকার ও আবৃত্তিতে জয়ন্ত চট্টোপাধ্যায়।

আজ (১৬ জুলাই) দুপুরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে ‘শিল্পকলা পদক ২০১৮’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৮ জুলাই বিকেল ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘শিল্পকলা পদক ২০১৮ প্রদান’ করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে শিল্পীদের হাতে পদক তুলে দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল এনডিসির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

লিয়াকত আলী লাকী জানান, শিল্পকলা পদকের নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ প্রদান করা হয়। ‘শিল্পকলা পদক’র জন্য নির্বাচিত গুণীজনদের প্রত্যেককে একটি স্বর্ণপদক, এক লাখ টাকা সম্মানী ও একটি সনদ প্রদান করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *