মঙ্গলবার, অক্টোবর ২৬

কাশ্মীরিরা একা নয় : ভারতীয় বংশোদ্ভূত মার্কিন প্রেসিডেন্ট প্রার্থী

নিউজ ডেস্ক: আমরা কাশ্মীরিদের এটা স্মরণ করিয়ে দিতে চাই যে, তারা এই বিশ্বে একা নয়। ভারতীয় বংশোদ্ভূত মার্কিন সিনেটর এবং ২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী দল ডেমোক্র্যাটের অন্যতম প্রধান প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস।

সম্প্রতি দেয়া এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘আমরা ওই (কাশ্মীর) পরিস্থিতির ওপর নজর রাখছি। যদি পরিস্থিতি দাবি করে তাহলে সেখানে হস্তক্ষেপ করার প্রয়োজন আছে।’ তার এমন মন্তব্য মার্কিন গণমাধ্যমে আসার বড় কারণ কমলা হ্যারিসের মা ভারতের তেলেঙ্গানা রাজ্যের বাসিন্দা ছিলেন।

অবরুদ্ধ কাশ্মীরের পরিস্থিতি নিয়ে এ পর্যন্ত বিরোধী দল ডেমোক্র্যাটের তিনজন প্রেসিডেন্ট প্রার্থী মন্তব্য করলেন। তারা হলেন বার্নি স্যান্ডার্সম এলিজাবেথ ওয়ারেন এবং কমলা হ্যারিস। তারা উভয়ই একশ সদস্য বিশিষ্ট সিনেটের সদস্য এবং আগামী নির্বাচনে জয়ী হওয়ার সমান সম্ভাবনা রয়েছে।

গত শনিবার সিনেটর ও প্রেসিডেন্ট প্রার্থী এলিজাবেথ ওয়ারেন বলেন, কাশ্মীরের মানুষের অধিকারের প্রতি অবশ্যই সম্মান জানাতে হবে ভারতকে। আরেক সিনেটর ও প্রেসিডেন্ট প্রার্থী বার্নি স্যান্ডার্স বলেছেন, গত ৫ আগস্ট নিয়ন্ত্রিত কাশ্মীরে ভারত যা করেছে তা অগ্রহণযোগ্য।

যুক্তরাষ্ট্রে ডেমোক্র্যাট দলীয় ও বামপন্থী তকমা পাওয়া প্রেসিডেন্ট প্রার্থী স্যান্ডার্স ট্রাম্প প্রশাসনকে এ নিয়ে যথাযথ পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। তিনি ট্রাম্প প্রশাসনের উদ্দেশে বলেন, বিষয়টি (কাশ্মী) নিয়ে জোড়ালোভাবে আওয়াজ তোলা এবং কাশ্মীর নিয়ে জাতিসংঘের প্রস্তাবনায় সমর্থনে কথা বলতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *