মঙ্গলবার, অক্টোবর ২৬

প্রেসক্লাব সাধারণ সম্পাদকের বাণী

গণতান্ত্রিক রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ বলা হয় গণমাধ্যমকে। দেশের প্রতিটি সরকারই গণমাধ্যমের স্বাধীনতা আর গণমাধ্যমকর্মীদের নিরাপত্তা বিধানে তেমন একটা ভুমিকা রাখেন না। কিন্তু বাস্তবতা অনেক নির্মম।
প্রায় প্রতিদিনই কর্মক্ষেত্রে নানাভাবে লাঞ্ছিত-নিগৃহীত হচ্ছেন গণমাধ্যমকর্মীরা। প্রতিটি সরকারের সময়ে, সব ধরনের পরিস্থিতিতে। কখনো শারীরিকভাবে আক্রান্ত হচ্ছেন, কখনো শিকার হচ্ছেন হয়রানির। কখনো ব্যক্তি বা গোষ্ঠীর হাতে, কখনো রাষ্ট্রের হাতে। স্বার্থের বিরুদ্ধে গেলেই গণমাধ্যম ও গণমাধ্যমকর্মীদের দেখা হয় ভিন্ন চোঁখে। হামলা, মামলা দিয়ে হয়রানি করা হয়। পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাজ করলেও পুলিশী নির্যাতনেরও শিকার হতে হয় সংবাদকর্মীদের।
সংবাদ বস্তুনিষ্ঠ হলেও নিজের বিপক্ষে গেলেই প্রতিপক্ষ হয়ে পড়েন অনেকে। হুমকি-ধামকি দেন, কর্মক্ষেত্রে প্রভাব খাটিয়ে সাংবাদিকদের উপহার দেন বেকারত্ব। অথচ অপছন্দের কথাগুলো তুলে ধরতে হয় দেশের বৃহত্তর স্বার্থেই।
সাংবাদিকদের এ পেশায় চলমান ঝুঁকিতেই কাজ করতে হয় সব সময়। নির্যাতন নিপিরণের মধ্য দিয়েও কাজ করে যাচ্ছে সংবাদকর্মীরা। বর্তমান যুগে অনলাইন সাংবাদিকতা নতুন মাত্রা যোগ হয়েছে। মূর্হুতেই পাওয়া যাচ্ছে সব খবর। তারই ধারাবাহিকতায় (www.newsnet24bd.com) নামে ওয়েব সাইট খোলা হয়েছে জেনে আমি আনন্দিত। আমি আশা করবো গণমাধ্যমের এই ওয়েব সাইটিতে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচারের মাধ্যমে জনগনের পাশে থাকবে।

লুৎফর রহমান মিঠু
সাধারণ সম্পাদক,
প্রেসক্লাব,ঠাকুরগাঁও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *