মঙ্গলবার, এপ্রিল ১৩

৩ দিনের মধ্যে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফল

নিউজ ডেস্ক: ৩ দিনের মধ্যে ডেন্টাল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাক্তার আবুল কালাম আজাদ।

শুক্রবার (১ নভেম্বর) সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইন্সটিটিউটে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ডাক্তার আবুল কালাম আজাদ বলেন, ‘এমবিবিএস পরীক্ষার ফলের মতো ডেন্টালের পরীক্ষার ফল প্রকাশেও বিলম্ব হবে না। আগামী ৭২ ঘণ্টার মধ্যে ফল প্রকাশিত হবে বলে আশা করছি। সে লক্ষ্যেই সংশ্লিষ্টরা কাজ করে যাচ্ছেন।’

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী সর্বমোট ২৫ হাজার ১১৬ জন পরীক্ষার্থীর মধ্যে রাজধানী ঢাকার পাঁচটি কেন্দ্রে ১৭ হাজার ৭৪৫ জন এবং বাকি পরীক্ষার্থীরা রাজশাহী ও চট্টগ্রামের চারটি কেন্দ্রে অংশগ্রহণ করছেন।

এমবিবিএসের মতো ডেন্টাল ভর্তিতেও ১০০ নম্বরের পরীক্ষার আয়োজন করা হয়। ১০০টি এমসিকিউ প্রশ্নের জন্য সময় দেয়া হয় এক ঘণ্টা। পরীক্ষায় জীববিজ্ঞানে ৩০, রসায়নবিদ্যায় ২৫, পদার্থবিদ্যায় ২০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বর রয়েছে।

এ বছর সরকারি ১টি ডেন্টাল কলেজ ও ৮টি ডেন্টাল ইউনিটে ৫৩২টি আসনের বিপরীতে সর্বমোট ২৫ হাজার ১১৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘এমবিবিএসের মতো ডেন্টালে ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। কোথাও কোনো অভিযোগ পাওয়া যায়নি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *