মঙ্গলবার, অক্টোবর ২৬

আইনি ফাঁদে না পড়লে ছাড় পাচ্ছেন না সাকিব

নিউজ ডেক্সঃ বোর্ডকে কিছু না জানানো এবং টেলিকম কোম্পানির সঙ্গে চুক্তি। একসঙ্গে দু’টো নিয়ম ভঙ্গ করেছেন সাকিব আল হাসান। তাকে ইতোমধ্যে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিসিবি। নিশ্চিত করেছেন প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।

‘আমাদের আইন অনুযায়ী, এটা কোনোভাবেই করার কথা না। করতে পারে না। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। ওই টেলিকম কোম্পানিও জানে, প্লেয়াররাও জানে। কারণ, ওদের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। কাজেই এটা সে (সাকিব) কেনো করলো, তাকে তো আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে হবে। সেজন্য ওকে আমরা চিঠি দিচ্ছি। কিন্তু একটা জিনিস আমরা বলে দিচ্ছি, এটা কোনোভাবেই করতে পারে না। এটা সম্পূর্ণ বেআইনি।’ শনিবার সাংবাদিকদের সামনে এমনই হুঁশিয়ারি দেন পাপন।

সাকিব নিয়ম লঙ্ঘন করে চুক্তি করায় কঠোর অবস্থানে বিসিবি। কিন্তু, কী কী নিয়ম ভেঙ্গেছেন সেটা অনেকের কাছে পরিষ্কার নয়। তাই বিসিবি’র প্রধান নির্বাহীর কাছে জানতে চাওয়া হয়। সাকিবের বিরুদ্ধে তাদের অভিযোগ কি কি?

বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরী সুজন বলেন, দুটো বিষয় এসেছে। একটা হচ্ছে- বোর্ডের যে নিয়ম আছে সেটা ফলো করা হয়নি এবং বোর্ডের অনুমতি নেয়া হয়নি। একইসঙ্গে বোর্ড যে খেলোয়াড়দের কোনো টেলিকম কোম্পানির সঙ্গে বাণিজ্যিক চুক্তি না করার জন্য বলেছে সেটা একটা বিষয়। যেহেতু খেলোয়াড় আমাদের সঙ্গে সম্পর্কিত সেহেতু আমরা প্রাথমিক পদক্ষেপ হিসেবে আমরা তাকে চিঠি দিচ্ছি।

বোর্ডের চুক্তিবদ্ধ খেলোয়াড়রা কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হতে চাইলে কি প্রক্রিয়া অনুসরণ করতে হয় সেটিও পরিষ্কার করলেন নিজাম উদ্দিন চৌধুরী। কোনো ক্রিকেটার নিয়ম লঙ্ঘন করলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নিতে পারবে বোর্ড।

নিজাম উদ্দিন চৌধুরী বলেন, আমাদের চুক্তিবদ্ধ খেলোয়াড়দের একটা পদ্ধতি আছে। তারা যদি কোন ব্যক্তিগত চুক্তিতে যেতে চায় তাহলে বোর্ডের কাছে আবেদন করতে হয় এবং বোর্ড পরবর্তীতে একটা প্রক্রিয়ার মাধ্যমে অনুমোদন প্রদান করে।


বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন অবশ্য আশ্বস্তই করেছেন। সাকিবের বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা নেয়া হবে না বলেই জানিয়েছেন তিনি, ‘এটি পুরোপুরি বোর্ডের অভ্যন্তরীণ বিষয়। যেহেতু অভ্যন্তরীণ বিষয় তাই সাকিবের বিরুদ্ধে আইনি প্রক্রিয়ায় যাওয়ার প্রয়োজন আছে বলে আমরা মনে করি না।’ 

তবে তিনি জানিয়েছেন, সাকিব কেনো এমনটা করেছেন তার জবাব দিতে হবে।

ইতোমধ্যে সাকিবকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে বিসিবি। শিগগিরই নোটিশের জবাব দেয়া হবে বলে একটি গণমাধ্যমে জানিয়েছেন সাকিব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *