মঙ্গলবার, এপ্রিল ১৩

ভারতকে চ্যালেঞ্জ ছুঁড়ল পাকিস্তান

নিউজ ডেস্ক: বিদেশি কূটনীতিকদের একটি দল নিয়ে আজাদ-কাশ্মীরের নীলাম উপত্যকায় গেছে পাকিস্তান। সেখানে পুরো এলাকা পরিদর্শনের সুযোগ দিয়েছে তাদের। এর মাধ্যমে ভারতকে একটি চ্যালেঞ্জও ছুঁড়ল পাকিস্তান।

রবিবার ভারত-পাকিস্তানের মধ্যকার গোলাগুলির সময় দিল্লি দাবি করে, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে সন্ত্রাসীদের চারটি ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে ভারত। এর পরই পাকিস্তান ওই এলাকাটিতে কূটনীতিকদের নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয়।

একই সঙ্গে সেখানে যেতে ভারতীয় হাইকমিশনারকেও আহ্বান জানায়। কূটনীতিকদের সীমান্তে নিয়ে যাওয়ার উদ্দেশ্য হলো- সেখানে কোনো সন্ত্রাসীদের ঘাঁটি আছে কিনা তা যেন কূটনীতিকরা নিজ চোখে দেখেন।

আজাদ-কাশ্মীর সীমান্ত ঘুরে এখন পর্যন্ত কিছু জানাননি কূটনীতিকরা। তবে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ অধিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর বিষয়টি নিয়ে ভারতের উদ্দেশে চ্যালেঞ্জ ছুঁড়েছেন।

পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজকে তিনি বলেন, আমরা কূটনীতিকদের নিয়ে দুই কাশ্মীরকে বিভক্তকারী রেখার (লাইন অব কন্ট্রোল) কাছাকাছি গেছি। সেখানে তারা সবকিছু ঘুরে দেখেছে। পাকিস্তান অংশে সন্ত্রাসীদের ঘাঁটি আছে বলে ভারত যে দাবি করে তার বিপরীতে একটি পরিষ্কার ধারণাও পেয়েছে তারা।

ভারতের উদ্দেশে চ্যালেঞ্জ ছুঁড়ে তিনি বলেন, আমরা যেভাবে আমাদের লাইন অব কন্ট্রোলে কূটনীতিক ও সাংবাদিকদের নিয়ে গেছি সেভাবেই যেন ভারত তাদের লাইন অব কন্ট্রোলে কূটনীতিক ও সাংবাদিকদের নিয়ে যায়। ভারতের প্রতি পাকিস্তানিদের এই চ্যালেঞ্জ থাকল।

আসিফ গফুর আরও বলেন, আমি বিশ্ব সম্প্রদায়কে আহ্বান জানাই, আপনারা ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে যান এবং সেখানকার প্রকৃত অবস্থা বিশ্বের সামনে তুলে ধরুন। জম্মু-কাশ্মীর পরিদর্শনের জন্য ভারত চাইলে পাকিস্তান থেকেও তাদের পছন্দমতো কূটনীতিক বা সাংবাদিক নিতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *