সোমবার, এপ্রিল ১২

ব্র্যান্ডের শীর্ষে অ্যাপল, সেরা দশে নেই ফেসবুক

নিউজ ডেস্ক: ব্র্যান্ডের শীর্ষ দশ থেকে জায়গা হারিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ব্র্যান্ড হিসেবে শীর্ষে অ্যাপল স্থান করে নিয়েছে। আর র‍্যাঙ্কিংয়ে ফেসবুক নেমে গেছে ১৪ নম্বরে। যেখানে দুই বছর আগেও ফেসবুকের অবস্থান ছিল শীর্ষ আট নম্বরে।

চলতি বছর ওমনিকম ব্র্যান্ড কনসালটেন্সি ইন্টারব্র্যান্ড শীর্ষ ব্র্যান্ডগুলোর যে তালিকা প্রকাশ করেছে সেখানে ফেসবুকের এই অবনতি দেখা গেছে। এ বছর ফেসবুকের ব্র্যান্ড মূল্য ১১ দশমিক ৮ শতাংশ কমে ৩৯ হাজার ৮৫৭ মিলিয়ন মার্কিন ডলারে নেমে গিয়েছে। ফলে সোশ্যাল জায়ান্ট এই প্রতিষ্ঠানটির অবস্থানও নিচের দিকে নেমে গেছে।

অপর দিকে, আরেক মার্কিন টেক জায়ান্ট অ্যাপল চলতি বছর সেরা ব্র্যান্ডের জায়গা দখল করেছে। শীর্ষ স্থান দখলকারী অ্যাপলের ব্র্যান্ড মূল্য ৯ শতাংশ বৃদ্ধি পেয়ে দুই লাখ ৩৪ হাজার ২৪১ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

২০১৮ সালের ইন্ডিপেন্ডেন্ট রিসার্চ ফার্মের পোনমন ইনস্টিটিউটের এক জরিপে দেখা গেছে, কেমব্রিজ অ্যানালিটিকা ডেটা কেলেঙ্কারিতে ৮৭ মিলিয়ন ব্যবহারকারী জড়িত থাকার পরে ফেসবুকের প্রতি ব্যবহারকারীদের আস্থা ৬৬ শতাংশ কমে গেছে। শুধু ২৮ শতাংশ ফেসবুক ব্যবহারকারীরা বিশ্বাস করেছেন কোম্পানিটি গোপনীয়তা রক্ষা করে কাজ করে।

এ তালিকায় দ্বিতীয় স্থান দখল করেছে গুগল। গুগলের ব্র্যান্ড মূল্য ৮ শতাংশ বৃদ্ধি পেয়ে এক লাখ ৬৭ হাজার ৭১৩ মিলিয়ন ডলার হয়েছে। তৃতীয় স্থানে আছে অ্যামাজন। চতুর্থ স্থানে আছে মাইক্রোসফট। পঞ্চম স্থানে রয়েছে কোকাকোলা। ষষ্ঠ স্থানে রয়েছে স্যামসাং। সপ্তম স্থান দখল করেছে টয়োটা। অষ্টম স্থানটি মার্সেডিজ দখল করেছে। নবম স্থানে আছে ম্যাকডোনাল্ড। আর তালিকায় ডিজনি দশম স্থানে অবস্থান করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *