সোমবার, জানুয়ারি ২৪

ঠাকুরগাঁওয়ে জন্মনিবন্ধনে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ সচিবের বিরুদ্ধে

নিউজ ডেস্কঃ ঠাকুরগাঁওয়ে জন্মনিবন্ধনে অতিরিক্ত টাকা আদায়ের অভিযোগ উঠেছে সদর উপজেলার চিলারং ইউনিয়নের সচিব শামসুজ্জামানের বিরুদ্ধে। আজ মঙ্গলবার ওই ইউনিয়নে জন্ম নিবন্ধন, মৃত্যু সনদ ও নাম সংশোধনের কাজ করতে আসা বেশ কয়েকটি গ্রামের বাসিন্দাদের কাছে অতিরিক্ত টাকা আদায়কালে ক্ষোভ প্রকাশ করেন।
চিলারং ইউনিয়নের ভেলাজান গ্রামের আল মোমিন, বাঁশগাড়া গ্রামের সাদ্দাম হোসেন, রেজাউল ইসলামসহ কয়েকটি গ্রামের বাসিন্দা অভিযোগ করে বলেন, প্রতিটি কাজের ক্ষেত্রে এখন জন্ম নিবন্ধন, মৃত্যু সনদ প্রয়োজন হচ্ছে। আর সে কারনে ইউনিয়নের লোকজন তা সংগ্রহে পরিষদ মুখি হচ্ছে। এ সুযোগে ইউপি সচিব ডিজিটাল তথ্য কেন্দ্রের কর্মচারিদের মাধ্যমে সরকার নির্ধারিত ফির বাইরে ১-৩শ টাকা করে আদায় করেছেন।
অতিরিক্ত টাকা না দিলে কাল ক্ষেপনসহ হয়রানি করা হচ্ছে। যা কাম্য নয়। এ বিষয়টি প্রশাসনের কর্মকর্তাদের কাছে মৌখিকভাবে অভিযোগ করা হলেও কোন ব্যবস্থা নেননি। ফলে ইউনিয়নের সহজ সরল সাধারন মানুষ বাধ্য হয়েই অতিরিক্ত টাকা দিয়ে জন্ম নিবন্ধন, মৃত্যু সনদ সংশোধনের কাগজ সংগ্রহ করছে। আমরা চাই এ বিষয়ে সংশ্লিস্ট ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিবেন প্রশাসন।
অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে ইউপি সচিব শামসুজ্জামান বলেন সারাদিন তিন থেকে চারজন লোক কাজ করে তাদের খরচ আছে। অল্প কয়েক টাকা বেশি নেয়ার কথা স্বীকার করেন তিনি। তবে পরবর্তিতে আর নেয়া হবে না জানিয়ে সংবাদ প্রকাশ না করতে কয়েক ব্যক্তির মাধ্যমে তদবির করেন।
ইউপি চেয়ারম্যান আইয়ুব আলী জানান, আমার অজান্তে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগের কথা শুনেছি। পরে সচিবসহ সবাইকে বলা হয়েছে কারো কাছ থেকে যেন আর অতিরিক্ত অর্থ আদায় না করা হয়। আমি তাৎক্ষনিকভাবে সাবধান করেছি।
এ বিষয়ে সদর উপজেলার নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন জানান, সরকার নির্ধারিত ফির বাইরে যদি অতিরিক্ত অর্থ আদায়ের প্রমান পাওয়া যায় তাহলে সংশ্লিস্ট ইউনিয়নের জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *