রবিবার, অক্টোবর ২

জমজমাট এল ক্লাসিকো, জিতলেই শীর্ষে বার্সা

নিউজ ডেস্কঃ রাতে মাঠে গড়াচ্ছে ক্লাব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচ এল ক্লাসিকো। মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। এবারের ম্যাচটি বাড়তি গুরুত্ব পাচ্ছে শিরোপার হিসাব-নিকাশ থাকায়। ম্যাচের আগে মেসিসহ ফুটবলারদের কাছে সেরাটাই চান বার্সা কোচ রোনাল্ড কোম্যান। আর রিয়াল কোচ এখনই শিরোপা নিয়ে না ভেবে, খেলতে চান ইতিবাচক ফুটবল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। 

শতাব্দী পুরনো দ্বৈরথ এল ক্লাসিকো। তবে বর্তমান প্রজন্ম বা এই উপমহাদেশে অনেকেই এল ক্লাসিকো বলতে বোঝেন লিওনেল মেসিকে। মর্যাদার এই লড়াইয়ের সবচেয়ে সফল খেলোয়াড় বার্সেলোনা কিংবদন্তি। এ বছরের জুনে বার্সার সঙ্গে শেষ হবে মেসির চুক্তি। নতুন করে চুক্তি সই না করলে, এস্তাদিও ডি স্টেফানোর এই ম্যাচটাই হয়তো শেষ এল ক্লাসিকো মেসির।

মাঠের বাইরে ফুটবলার আর ক্লাব সভাপতির সংঘাতের প্রভাব স্পষ্ট ছিল মৌসুমের প্রথম ক্লাসিকোতে। ন্যু-ক্যাম্পে পর্যুদস্ত হয়েছিল কাতালানরা। তবে পালাবদল হয়েছে বার্সার নেতৃত্বে। মৌসুমের শুরুর বিপর্যয় কাটিয়ে সম্ভাব্য সেরা ফর্মেই রোনাল্ড কোম্যানের দল। এ বছর লা লিগায় তারা একটা ম্যাচেও হারেনি, জয় আছে ১৪ ম্যাচের ১৩টিতেই। এবার ক্লাসিকো জিতলে লা লিগার শিরোপা পুনরুদ্ধারের অনেকটা কাছে চলে যাবে কাতালানরা।

কৌতিনিয়ো-ফাতি ছাড়া নতুন কারো নাম যোগ হয়নি ইনজুরি লিস্টে। দল যেভাবে খেলছে তাতে নির্ভারই থাকার কথা কোম্যানের। বাঁ-পায়ের জাদুকরী ফুটবলে কতবারই তো চিরপ্রতিদ্বন্দ্বীদের নাজেহাল করেছেন মেসি। আরও একটাবার তার দিকেই তাকিয়ে কোচ।

এ প্রসঙ্গে বার্সেলোনা কোচ রোনাল্ড কোম্যান বলেন ‘জয়ের জন্য আমাদের নিখুঁতভাবে খেলতে হবে।  মেসি আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়। এ ম্যাচে সে তার সেরাটাই দেবে বলে আমার বিশ্বাস।’

এদিকে ফর্ম নিয়ে রিয়াল মাদ্রিদ কোচের অভিযোগ থাকার কথা না। মাত্রই চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলকে হারিয়েছে তার দল। দুর্দান্ত খেলছেন ভিনিসিয়ুস-বেনজেমা-টনি ক্রুসরা। তবে চিন্তার কারণ হতে পারে রক্ষণ নিয়ে। রামোস-ভারানকে ছাড়াই নামতে হবে লস ব্লাঙ্কোদের। এল ক্লাসিকোতে প্রায় ৩ বছর কোনো গোল পাননি মেসি। তবে এবার রামোস-ভারানেকে ছাড়া মেসিকে আটকানোই বড় চ্যালেঞ্জ রিয়ালের।

রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান বলেন, ‘এমন ম্যাচে সবাইকে সর্বোচ্চ দিয়ে খেলতে হবে। আমরা এখনই শিরোপা নিয়ে ভাবতে চাই না। তবে ইতিবাচক ফুটবল খেলাটা জরুরি। অনেকেই বলছেন মেসি বার্সা ছেড়ে যাবে। তবে আমি চাই মেসি বার্সেলোনাতেই থাকুক। ওর কারণেই বাড়তি আকর্ষণ আছে লা লিগায়।’

অনেকেই বলছেন এটাই লিওনেল মেসির শেষ ক্লাসিকো। আবার এই ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করছে লিগ শিরোপার গতিপথও। নানা সমীকরণের জন্য দীর্ঘদিন পর বেশ উত্তাপ ছড়াচ্ছে এবারের এল ক্লাসিকো।

Leave a Reply

Your email address will not be published.