• সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
অফিসে বসেই ধূমপান পিআইও’র প্রকল্পে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ চাষিরাই পারে ঠাকুরগাঁও সুগারমিলকে টিকিয়ে রাখতে-ব্যবস্থাপনা পরিচালক ঠাকুরগাঁও কেন্দ্রীয় জামে মসজিদ খতিবের এমফিল ডিগ্রি অর্জন যৌন কেলেঙ্কারি ফাঁস, কলেজ অধ্যাপকের প্রত্যাহারের দাবি কৃতি শিক্ষার্থী ও খেলোয়াড়দের সম্মাননা দুদক মামলার আসামি শহিদুলের দপ্তরে দপ্তরে তদবির, সংবাদ প্রকাশ করায় সাংবাদিকদের হুমকি অপপ্রচার ঠাকুরগাঁওয়ে হিন্দু সম্প্রদায়ের ঘরে আগুন, আটক-১ অবৈধ দখলে উপজেলা পরিষদ আবাসিক ভবনভাড়া বকেয়া দুইলাখ পদক্ষেপ নেই কর্তৃপক্ষের হামলা-ভাঙচুর-লুটপাটের দৃশ্য ভেসে উঠছে প্রকাশ্যে ঘুরছে হত্যাকারি আলামিন হিন্দুদের মন্দির-বাড়ি পাহারায় জামায়াত-শিবির

নিয়মমাফিক মাস্ক পরার আহ্বান প্রধানমন্ত্রীর

সাংবাদিকের নাম / ২৩ জন দেখেছেন
আপডেট : বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০

নিউজ ডেস্কঃ সব সময় মাস্ক না পরে সবাইকে নিয়মমাফিক এই সুরক্ষা সরঞ্জামটি ব্যবহারের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
বৃহস্পতিবার (১৪ মে) সকালে গণভবন থেকে হতদরিদ্র অসহায়-শ্রমজীবিদের নগদ আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে এই আহ্বান জানান তিনি।
ওই অনুষ্ঠানে দেশের ৫০ লাখ পরিবারের ২ কোটি মানুষকে মোট ১ হাজার ২৫০ কোটি টাকা ঈদ উপহার হিসেবে দেয়া হয়।
প্রধানমন্ত্রীর এই ভিডিও কনফারেন্সে অনলাইনে যুক্ত ছিলেন দেশের ৬৪ জেলার মাঠ প্রশাসনের কর্মকর্তা ও তৃণমূলের রাজনৈতিক নেতৃবৃন্দ এবং জনপ্রতিনিধিরা। এসময়, সবাইকে স্বাস্থ্যবিধি অনুসরণ করতে অনুরোধ জানান প্রধানমন্ত্রী।
তিনি জানান ‘অবশ্যই সব সময় মাস্ক পরে থাকবেন না। কেননা আপনাদের কিন্তু অক্সিজেন নিতে হবে। শ্বাস-প্রশ্বাসও নিতে হবে। কারও সঙ্গে কথা বলার সময় কিংবা জনসমাগমে যাওয়ার সময় বা বাজারঘাটে যখন যাবেন তখন মাস্ক পরবেন। যখন এমনি থাকবেন; তখন কিন্তু মাস্ক পরবেন না। কারণ অনেক সময় এটা কিন্তু ফুসফুসের ক্ষতি করে, অক্সিজেন ঠিকঠাক না আসার কারণে। তবে হাঁচি-কাশি কিংবা কথা বলার সময় যাতে সংক্রমিত না হতে হয়, সেই বিষয়টি খেয়াল রাখতে হবে। মাস্ক বা গ্লাভস পরুন। কিন্তু নিয়ম মেনে।
ভিডিও কনফারেন্স এর মাধ্যমে জনসাধারণকে সচেতন করার সময়, প্রধানমন্ত্রী কথা বলেন- বহুল আলোচিত এন-নাইন্টি ফাইভ প্রসঙ্গেও। তিনি বলেন, ‘এই এন নাইন্টি ফাইভ মাস্ক কিন্তু সাধারণ মানুষের জন্য না। যারা ডাক্তার নার্স বা যারা করোনা ভাইরাসের রোগীদের চিকিৎসা সেবা দেবেন শুধু তাদের জন্য। এটা সাধারণ মানুষের পরার কোনো প্রয়োজন নাই। ঘরে বানানো মাস্কও কিন্তু ব্যবহার করা যায়। যাতে নিজেদের সুরক্ষিত রাখতে পারেন।
তিনি আরও বলেন, এই বিশেষ ধরণের মাস্কটি যাতে যত্রতত্র ব্যবহার না করা হয়। সেই নির্দেশনা দিয়ে ‘বিশেষ নোট’ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে বলে ভিডিও কনফারেন্সে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।
তিনি বলেন- ‘ওই বিশেষ এন-নাইন্টি ফাইভ মাস্ক যত্রতত্র ব্যবহার না করে, সেগুলো হাসপাতালে পাঠিয়ে দেয়াই ভালো।’


এধরনের আরও সংবাদ

সাম্প্রতিক প্রকাশিত

Editor: Ataur Rahman
News editor : Joherul Islam
email: newsnat24@gmail.com
Phone: 01717253362, 01744367842
N.C Road, Thakurgaon.