• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
অফিসে বসেই ধূমপান পিআইও’র প্রকল্পে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ চাষিরাই পারে ঠাকুরগাঁও সুগারমিলকে টিকিয়ে রাখতে-ব্যবস্থাপনা পরিচালক ঠাকুরগাঁও কেন্দ্রীয় জামে মসজিদ খতিবের এমফিল ডিগ্রি অর্জন যৌন কেলেঙ্কারি ফাঁস, কলেজ অধ্যাপকের প্রত্যাহারের দাবি কৃতি শিক্ষার্থী ও খেলোয়াড়দের সম্মাননা দুদক মামলার আসামি শহিদুলের দপ্তরে দপ্তরে তদবির, সংবাদ প্রকাশ করায় সাংবাদিকদের হুমকি অপপ্রচার ঠাকুরগাঁওয়ে হিন্দু সম্প্রদায়ের ঘরে আগুন, আটক-১ অবৈধ দখলে উপজেলা পরিষদ আবাসিক ভবনভাড়া বকেয়া দুইলাখ পদক্ষেপ নেই কর্তৃপক্ষের হামলা-ভাঙচুর-লুটপাটের দৃশ্য ভেসে উঠছে প্রকাশ্যে ঘুরছে হত্যাকারি আলামিন হিন্দুদের মন্দির-বাড়ি পাহারায় জামায়াত-শিবির

দারিদ্র দূরীকরণে ঠাকুরগাঁও প্রশাসনের বিশেষ উদ্যোগ

সাংবাদিকের নাম / ১১৩ জন দেখেছেন
আপডেট : মঙ্গলবার, ২৬ নভেম্বর, ২০১৯

নিউজ ডেস্ক: দারিদ্র দূরীকরণে ভূমিহীন, বসতিহীন মানুষকে বিনামূল্যে সরকার কর্তৃক জমি প্রদান , প্রশিক্ষণের ব্যবস্থা ও ক্ষুদ্র ঋণ প্রদানসহ বিভিন্নভাবে ঠাকুরগাঁও জেলা প্রশাসনের বিশেষ উদ্যোগ গ্রহন করেছেন।
জানা যায়, গুচ্ছগ্রাম, প্রধানমন্ত্রীর একটি অগ্রাধিকার প্রকল্প- যেখানে ভূমিহীন, বসতিহীন মানুষকে বিনামূল্যে সরকার কর্তৃক জমিসহ বসতি প্রদান করা হয় এবং পূনর্বাসিত মানুষদের জীবনমান উন্নয়ন তথা দারিদ্র দূরীকরণের লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ ও ক্ষুদ্র ঋণ প্রদান করা হয়। প্রায় প্রতিটি গুচ্ছগ্রামে একটি করে পুকুর থাকে। কিন্তু দেখা যায় অধিকাংশ পুকুর হয় বেদখল না হলে পরিত্যক্ত অবস্থায় পরে রয়েছে। এমনি একটি গুচ্ছগ্রাম হরিপুরের যাদুরানি গুচ্ছগ্রাম। এখানে ২৮ টি পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এখানেও একটি ৩.৬৭ একর আয়তনের পুকুর আছে। তবে ৩ মাস আগেও পুকুরটি পরিত্যক্ত ছিল। জেলা মৎস্য বিভাগ ‘জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি ‘ প্রকল্পের মাধ্যমে পুকুরটি সংস্কার করে পূনর্বাসিত পরিবারের মাধ্যমে মৎস্য চাষ শুরু করে। ৩ মাসের মধ্যেই এক একটি মাছের ওজন ৩/৪ কেজি হয়ে গেছে। উপকারভোগিরা এতে খুশি। এ ধারাবাহিকতায় আজ মঙ্গলবার জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম তা পরির্দশন করেন। এসময় তিনি গুচ্ছগ্রামের বসবাসরত মানুষদের সাথে মতবিনিময় করেন এবং তাদের সফলতা দেখে তাদের উৎসাহিত প্রদাান করেন। সেই সাথে এ অর্জন ধরে রাখার আহবান জানান। এভাবেই সমন্বিত প্রচেষ্টার দুর হবে আমাদের শত্রু দারিদ্র বলে মন্তব্য করেন।


এধরনের আরও সংবাদ

সাম্প্রতিক প্রকাশিত

Editor: Ataur Rahman
News editor : Joherul Islam
email: newsnat24@gmail.com
Phone: 01717253362, 01744367842
N.C Road, Thakurgaon.