• বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
অফিসে বসেই ধূমপান পিআইও’র প্রকল্পে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ চাষিরাই পারে ঠাকুরগাঁও সুগারমিলকে টিকিয়ে রাখতে-ব্যবস্থাপনা পরিচালক ঠাকুরগাঁও কেন্দ্রীয় জামে মসজিদ খতিবের এমফিল ডিগ্রি অর্জন যৌন কেলেঙ্কারি ফাঁস, কলেজ অধ্যাপকের প্রত্যাহারের দাবি কৃতি শিক্ষার্থী ও খেলোয়াড়দের সম্মাননা দুদক মামলার আসামি শহিদুলের দপ্তরে দপ্তরে তদবির, সংবাদ প্রকাশ করায় সাংবাদিকদের হুমকি অপপ্রচার ঠাকুরগাঁওয়ে হিন্দু সম্প্রদায়ের ঘরে আগুন, আটক-১ অবৈধ দখলে উপজেলা পরিষদ আবাসিক ভবনভাড়া বকেয়া দুইলাখ পদক্ষেপ নেই কর্তৃপক্ষের হামলা-ভাঙচুর-লুটপাটের দৃশ্য ভেসে উঠছে প্রকাশ্যে ঘুরছে হত্যাকারি আলামিন হিন্দুদের মন্দির-বাড়ি পাহারায় জামায়াত-শিবির

ঠাকুরগাঁও প্রেসক্লাবের অবৈধ কমিটির বিরুদ্ধে জেলা প্রশাসক বরাবরে অভিযোগ

সাংবাদিকের নাম / ৬৩ জন দেখেছেন
আপডেট : বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২

নিউজ ডেক্সঃ ঠাকুরগাঁও প্রেসক্লাবের অবৈধ কমিটির বিরুদ্ধে জেলা প্রশাসক বরাবরে এবার লিখিত অভিযোগ প্রদান করেছেন প্রেসক্লাবের সদস্যরা। আজ বৃহস্পতিবার (২৫ আগষ্ট ২০২২ খ্রিঃ) সকালে জেলা প্রশাসক মাহবুবুর রহমানের কাছে লিখিত অভিযোগটি তুলে দেন।
লিখিত অভিযোগে জানা যায়, প্রেসক্লাবের মেয়াদোত্তীর্ণ কমিটি নির্বাচন দিতে টালবাহানা করা ও অতিরিক্ত তিন বছর ধরে অবৈধভাবে ক্ষমতা আকড়ে রেখেছে। এ অবস্থায় ব্যবস্থা নিতে সংগঠনের সদস্যরা ক্ষুদ্ধ হয়ে প্রশাসনের কাছে অভিযোগ করেছেন।
অভিযোগকারি প্রেসক্লাবের সদস্যরা লিখিত অভিযোগে উল্লেখ্য করেন, জাতীয় দৈনিক ও স্যাটেলাইট টেলিভিশনের কর্মরত এবং প্রেসক্লাবের সদস্য। ১৯৭৮ সালে প্রতিষ্ঠার পর হতে প্রতিষ্ঠানটি গণতান্ত্রিক প্রদ্ধুতিতে পরিচালিত হয়ে আসছে। অত্র সংগঠনের নিজস্ব গঠনতন্ত্র রয়েছে। দুই বছর পর পর নেতৃত্বের পরিবর্তন হয়ে আসছে। কিন্তু ২০২০ সালের ৩০ জুন চলমান কমিটির মেয়াদ শেষ হলেও দায়িত্বশীলরা স্বেচ্ছাচারিতার মাধ্যমে প্রেসক্লাবের কমিটির নির্বাচন না দিয়ে অবৈধভাবে ক্ষমতা কুক্ষিগত করে রেখেছে। বর্তমানে ওই কমিটি দুই বছরের জন্য নির্বাচিত হলেও অবৈধভাবে ৫ বছর আকড়ে আছে।
শুধু তাই নয়, গঠনতন্ত্রের ধারা-১৮ অনুযায়ী প্রতিবছর সাধারণ সভায় পরবর্তি বছরের বাজেট এবং আয়-ব্যয় ও অন্যান্য কার্যক্রমের অনুমোদন নেওয়ার নিয়ম থাকলেও ওই কমিটি ২০১৮ সালের ৩০ জুন নির্বাচিত হওয়ার পর প্রথম বছর সাধারন সভা আহবান করলেও ৩০ জুন ২০২০ অর্থাৎ ২ বছরের মাথায় কোন সাধারণ সভার আয়োজন করেনি। অর্থাৎ সকল প্রকার কার্যক্রম বছরের পর বছর অবৈধভাবে পরিচালনা করে আসছে।
৩০ জুন ২০২০ খ্রিঃ মধ্যে নির্বাচন অনুষ্ঠানের তফসিল ঘোষনা করা হলেও করোনার অযুহাতে তা স্থগিত রাখা হয়। অথচ গঠনতন্ত্রের ধারা-১১ (ক) উপধারায় স্পষ্ট উল্লেখ রয়েছে কোন প্রাকৃতিক দূর্যোগ বা জাতীয় বিপর্যয় দেখা দিলে সাধারণ সভায় গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রেসক্লাব প্ররিচালনা করতে হবে।
করোনা কেটে গেলেও ইউনিয়ন পরিষদসহ দেশের বিভিন্ন সংসদীয় আসনের নির্বাচন অনুষ্ঠিত হলেও চলমান ওই কমিটি একটি মামলার অযুহাতে নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা না করে আজও আকড়ে ধরে আছে।
অথচ ওই মামলার রায়ে আদালত নির্বাচন স্থগিত রাখার বিষয়ে কোন প্রকার আদেশ দেন নি। চলমান কমিটি নিজেরা অবৈধভাবে ক্ষমতায় থাকলেও তাদের অবৈধ কার্যক্রমের প্রতিবাদ করলেই সংগঠনের সদস্যদের বহিস্কার ও ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করে।
লজ্জার বিষয় চলমান কমিটির নেতৃবৃন্দ তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে সম্প্রতি, একটি প্রশাসনিক কার্যালয়ে সংবাদকর্মীদের উপর হামলা চালায়। পরবর্তিতে সন্ত্রাসী কায়দায় একটি অফিস থেকে মারতে মারতে একজন সংবাদকর্মীকে তুলে আনার ঘটনা সারাদেশে নাড়া দিয়েছে। যা ওই ঘটনায় একাধিক মামলা আদালতে চলমান।
গঠনতন্ত্রের পরিচ্ছেদ ৫,ধারা-১৯ উপধারা (চ) মোতাবেক জেলা প্রশাসক হিসেবে ঠাকুরগাঁও প্রেসক্লাবের নির্বাচন কমিশনার। যেহেতু প্রকাশিত ভোটার তালিকা অনুযায়ী ২০২০ সালের ৩০ জুন আয়োজিত নির্বাচন স্থগিত রয়েছে। সেহেতু ওই তালিকা অনুযায়ী নির্বাচন আয়োজন করা যেতে পারে।
তবে সাধারণ সভায় অনুমোদিত নয় এমন সসদ্যদের ভোটার তালিকায় অর্ন্তভুক্তের সুযোগ নেই। এ ক্ষেত্রে জেলার দায়িত্বশীল কর্মকর্তা হিসেবে আপনি আপনার নির্বাহী ক্ষমতা বলে নিজে অথবা আপনার চোখে স্বচ্ছ সংবাদকর্মীদের নিয়ে একটি অর্ন্তবর্তীকালীন আহবায়ক কমিটি গঠন করে সংকট মোকাবেলা করতে পারেন। উপরোক্ত অবস্থামুলে ঠাকুরগাঁও প্রেসক্লাবের বিশৃংখল পরিস্থিতি উত্তোরণে জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করা হয় অভিযোগপত্রে।

 


এধরনের আরও সংবাদ

সাম্প্রতিক প্রকাশিত

Editor: Ataur Rahman
News editor : Joherul Islam
email: newsnat24@gmail.com
Phone: 01717253362, 01744367842
N.C Road, Thakurgaon.