• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
অফিসে বসেই ধূমপান পিআইও’র প্রকল্পে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ চাষিরাই পারে ঠাকুরগাঁও সুগারমিলকে টিকিয়ে রাখতে-ব্যবস্থাপনা পরিচালক ঠাকুরগাঁও কেন্দ্রীয় জামে মসজিদ খতিবের এমফিল ডিগ্রি অর্জন যৌন কেলেঙ্কারি ফাঁস, কলেজ অধ্যাপকের প্রত্যাহারের দাবি কৃতি শিক্ষার্থী ও খেলোয়াড়দের সম্মাননা দুদক মামলার আসামি শহিদুলের দপ্তরে দপ্তরে তদবির, সংবাদ প্রকাশ করায় সাংবাদিকদের হুমকি অপপ্রচার ঠাকুরগাঁওয়ে হিন্দু সম্প্রদায়ের ঘরে আগুন, আটক-১ অবৈধ দখলে উপজেলা পরিষদ আবাসিক ভবনভাড়া বকেয়া দুইলাখ পদক্ষেপ নেই কর্তৃপক্ষের হামলা-ভাঙচুর-লুটপাটের দৃশ্য ভেসে উঠছে প্রকাশ্যে ঘুরছে হত্যাকারি আলামিন হিন্দুদের মন্দির-বাড়ি পাহারায় জামায়াত-শিবির

ঠাকুরগাঁওয়ে অনুষ্ঠিত হয়ে গেল দুই বাংলার মেলা

সাংবাদিকের নাম / ৩০৫ জন দেখেছেন
আপডেট : শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯


নিউজ ডেস্কঃ আনন্দ উদ্দীপনা আর দুঃখ কষ্টের আলাপনে ঠাকুরগাঁওয়ে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ-ভারত সীমান্তে দুই বাংলার মিলন মেলা। পাথর কালী পুজা উপলক্ষে শুক্রবার সকাল ৯টা থেকে জেলার হরিপুর উপজেলার চাপসার ও কোচল সীমান্তে হাজার হাজার মানুষের উপস্থিতিতে মিলন মেলায় পরিনত হয়। বিজিবি ও বিএসএফ’র সোহার্দপুর্ন আচরনে খুশি দুদেশের বাংলা ভাষাভাষি নাগরিকরা।
ঠাকুরগাঁও জেলার শেষ প্রান্তে অবস্থিত হরিপুর উপজেলা। প্রতি বছরের মতো এবারো হরিপুর উপজেলার ভারত-বাংলাদেশ সীমান্তের উভয় পক্ষের প্রশাসনের সহায়তায় কাঁটা তাঁরের দু’পাশে উম্মুক্ত করে দেয়া হয় চাপসার ও কোচল সীমান্ত এলাকা। আর স্বজনদের এক নজর দেখতে আর সুখ-দুঃখের কথা আদান প্রদানে উম্মুক্ত স্থানে হরিপুর উপজেলার আশপাশের মানুষ ছাড়াও জেলার দুর-দুরান্ত থেকে ছুটে আসে নারী পুরুষসহ সব বয়সী মানুষ। এসময় কাঁটা তারের দু’প্রান্তে দাড়িয়ে পরিবার পরিজনের কথা আদান প্রদানে কান্নায় ভেঙ্গে পরেন অনেকে। অনেকে আবার নিজের দেশের খাবার ও প্রয়োজনীয় জিনিসপত্রও বিনিময় করেন। হাজার হাজার মানুষের ভিরে সকাল থেকে বিকেল পর্যন্ত সীমান্ত এলাকায় পরিনত হয় মিলন মেলায়।
আর এ মেলাকে রকমারি খাবার সামগ্রী, প্রয়োজনীয় জিনিস, শিশুদের বিনোদনের জন্য নাগরদোলা বসেছে মন্দির প্রাঙ্গনে।
হরিপুর উপজেলার গোবিন্দপুর এলাকার, সুবোত কুমার, হরিলাল পাল, সুচিত্রা রানীসহ অনেকে জানান, পাসপোর্ট করে ভারতে গিয়ে আত্মীয় স্বজনদের সাথে দেখা করে সম্ভব হয় না বলেই এই দিনটির অপেক্ষায় থাকি। আজ তাদের সাথে দেখা করে সুখ দুঃখের কথা আদান প্রদান করলাম। তারা তাদের দেশের খাবার ও কাপড় আমাদের দিয়েছে। আমরাও আমাদের দেশে খাবার দিলাম। এতে আমরা খুশি।
হরিপুর উপজেলার গোবিন্দপুর পাথর কালি জিও মন্দির ও পুজা উদযাপন পরিষদের সভাপতি নগেন কুমার পাল জানান, দীর্ঘ দিন ধরে পাথর কালি পুজা উপলক্ষে এ মিলন মেলা অনুষ্ঠিত হয়। এতে দুর-দুরান্ত থেকে মানুষ তাদের পরিবার পরিজন নিয়ে আসেন ভারতে আত্মীয়দের এক নজর দেখতে। প্রশাসনও এ বিষয়ে সহযোগীতা করেন।
হরিপুর থানার এএস আই তসির উদ্দিন জানান, আইনশৃংখলা পরিস্থিতি ঠিক রাখতে আমরা কাজ করছি। আমরাও চাই দু-দেশের মানুষের মাঝে কুশল বিনিময় হোক।
দিনাজপুর জেলার ৪২ বিজিবি’র ফকিরগঞ্জ কোম্পানী কমান্ডার মোঃ মনসুর আলী জানান, আমাদের দ-ুদেশের সু-সম্পর্কের কারনে এ পুজা উপলক্ষে একদিনের জন্য সীমান্ত এলাকা উম্মুক্ত করে দেয়া হয় স্বজনদের দেখা সাক্ষাত করতে।


এধরনের আরও সংবাদ

সাম্প্রতিক প্রকাশিত

Editor: Ataur Rahman
News editor : Joherul Islam
email: newsnat24@gmail.com
Phone: 01717253362, 01744367842
N.C Road, Thakurgaon.